Hajj Omrah

Hajj And Omrah

A work of art is above all an adventure of mind!

ABOUT

সম্মানিত হজ্জ যাত্রী, 
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ্।
সুদীর্ঘ অভিজ্ঞতার আলোকে ইনশাল্লাহ আগামী ২০১৭ ইং সালেও আমরা হজ্জ সেবা প্রদানে অঙ্গীকারাবদ্ধ।

হজ্জ ইসলামের পঞ্চম স্তম্ভের মধ্যে একটি। আল্লাহতায়ালা শারীরিক ও আর্থিক উভয়ভাবে সামর্থবান প্রত্যেক ব্যক্তির উপর জীবনে একবার হজ্জ করা ফরজ করেছেন। আর এই ফরজ কাজটিকে আল্লাহতায়ালা শারীরিক ও মানসিক শ্রম এবং অর্থ ব্যয় ও সময় ক্ষেপণকে সম্মিলিত করে দামী ও অর্থবহ করে তুলেছেন। সেই জন্য মকবুল হজ্জের প্রতিদান একমাত্র জান্নাত ছাড়া আর কিছুই নয়। আলহামদুলিল্লাহ্। আল মামুন হজ্জ এন্ড ট্যুরিজ্‌ম বিগত ০৫ বছর যাবত অত্যন্ত সুনামের সাথে হজ্জ সেবা প্রদান করে আসছে। এই হজ্জ সেবাকে আরও বেগবান ও গতিশীল করার লক্ষ্যে আমরা দৃঢ় প্রত্যয়ী । এই সুদীর্ঘ অভিজ্ঞতার আলোকে ইনশাল্লাহ আগামী ২০১৭ ইং সালেও আমরা হজ্জ সেবা প্রদানে অঙ্গীকারাবদ্ধ। 

সম্মানিত হজ্জযাত্রী, ২০১৬ ইং সালের মতো এবারও যেকোনো সময় বাংলাদেশের হজ্জযাত্রীদের জন্য নির্ধারিত কোটা শেষ হয়ে যেতে পারে। সুতরাং কোটা শেষ হওয়ার আগেই রেজিস্ট্রেশন করে আপনার বুকিং নিশ্চিত করুন । 

হোটেলের মান ও বাড়ীর অবস্থান বিবেচনায় আমাদের হজ্জ প্যাকেজ তিনটি- 

(১) ভি,আই,পি হজ্জ প্যাকেজ। 
(২) সেমি ভি, আই, পি হজ্জ প্যাকেজ। 
(৩) সাধারণ হজ্জ প্যাকেজ।

 

(১) ভি, আই, পি, হজ্জ প্যাকেজ ও সুবিধাসমূহঃ 
প্যাকেজ মূল্য-৫,৫০,০০০/- (পাঁচ লক্ষ পঞ্চাশ হাজার) টাকা মাত্র। 
=> মক্কায় হারাম শরীফের চত্ত্বর সংলগ্ন ৪ তারা বিশিষ্ট হোটেল।
=> ৪/৫ জনে এক রুম, সংলগ্ন বাথ। 
=> মদীনা শরীফে মারকাজিয়ায় ৪ তারা বিশিষ্ট হোটেল।
=>সময় মোটামুটি ৩০ দিন। 

(২) সেমি ভি, আই, পি, হজ্জ প্যাকেজঃ 
প্যাকেজ মূল্য- ৪,০০,০০০/- (চার লক্ষ) টাকা মাত্র।
=>মক্কায় হারাম শরীফের চত্ত্বর থেকে ৩০০ মিটার দূরত্ব, মান সম্পন্ন হোটেল।
=>৪/৫ জনে একরুম, সংলগ্ন বাথ। 
=>মদীনায় হারাম শরীফের কাছাকাছি ৫ মিনিটের দূরত্ব।
=>লিফটসহ চমৎকার হোটেল।
=>সময় মোটামুটি ৩০ দিন।

(৩) সাধারণ হজ্জ প্যাকেজঃ 
প্যাকেজ মূল্য-৩,১০,০০০/- (তিন লক্ষ দশ হাজার) টাকা মাত্র।
=>সময় মোটামুটি ৪০ দিন।
=>মক্কায় হারাম শরীফের চত্ত্বর থেকে ৭০০/৮০০ মিটার দূরত্ব, মোটামুটি ৭/৮ মিনিটের পথ। 
=>মান সম্পন্ন বাড়ী/হোটেল। কেদুয়া ব্রীজের অভ্যন্তরে মিসফালাহ এলাকায় বা সমপরিমাণ দূরত্ব। ৫/৬ জনে এক রুম, সংলগ্ন বাথ। 
=>মদীনায় হারাম শরীফের কাছাকাছি ৫ মিনিটের দূরত্ব, লিফটসহ চমৎকার হোটেল/বাড়ী। 

হজ্জের সম্ভাব্য তারিখঃ - 
সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ০১/০২ সেপ্টেম্বর ২০১৭ইং (৯ জিলহজ্জ ১৪৩৮ হিজরী) পবিত্র হজ্জ অনুষ্ঠিত হবে ইনশাআল্লাহ।

 

হজ্জ যাত্রার তারিখঃ -
আগামী ০১-০৩ আগষ্ট ২০১৭ ইং তারিখে হজ্জের উদ্দেশ্যে যাত্রা হবে এবং পবিত্র হজ্জ পালন শেষে ১১-১৩ সেপ্টেম্বর মোটামুটি ৪০ দিন পর দেশে প্রত্যাবর্তন হবে ইনশাআল্লাহ। আল্লাহ চাহেতু যাওয়া-আসা উভয়টিই সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সে হবে।
অতিরিক্ত বাস সার্ভিসের ব্যবস্থাঃ 
মীনা, মোজদালেফা ও আরাফায় হজ্জের সবচেয়ে কষ্টকালীন ৫ দিনের জন্য আমরা মোয়াল্লেমের বাস ছাড়াও অতিরিক্ত বাস ভাড়া করে থাকি। এতে সবচেয়ে কষ্টকালীন সময়ে অনেক কষ্ট লাঘব হয়। 

দমে শোকর (কুরবানী):
হজ্জ প্যাকেজে কুরবানী অন্তর্ভূক্ত নেই। সম্মানিত হজ্জযাত্রীগণ এজেন্সীর মাধ্যমে কুরবানী করতে ইচ্ছে প্রকাশ করলে ৫০০ সৌদি রিয়েল বা ১১,০০০/- টাকা জমা দিয়ে এজেন্সীর মাধ্যমে কুরবানী করতে পারবেন।


দৈনিক খাবারঃ 
ক্যাটারিং সিস্টেমের মাধ্যমে দৈনিক ৩ বেলা বাংলাদেশী খাবার পরিবেশন করা হবে ইনশাল্লাহ। 

হজ্জ প্রশিক্ষণঃ 
আমরা কয়েকবার প্রশিক্ষণের মাধ্যমে হজ্জযাত্রীগণকে হজ্জ সম্পর্কে সঠিক ধারনা দিয়ে থাকি। সহি হজ্জ কার্যক্রম পালনে উপযুক্ত করে গড়ে তোলা আমাদের গুরুত্বপূর্ণ লক্ষ্য ও উদ্দেশ্য।

জিয়ারতঃ
আমাদের তত্ত্বাবধানে অভিজ্ঞ আলেম ওলামা দ্বারা মক্কা ও মদীনা শরীফের ঐতিহাসিক দর্শণীয় স্থানসমূহ জিয়ারতের সু-ব্যবস্থা করা হয়।

হজ্জের প্রয়োজনীয় কাগজপত্রাদি :
(১) আন্তর্জাতিক মূল পাসপোর্ট (৩১ এপ্রিল ২০১৮ ইং তারিখ পর্যন্ত মেয়াদ থাকতে হবে) ।
(২) এজেন্সীর হজ্জ ফরম 
(৩) ছবি-পাসপোর্ট সাইজ ৪ কপি এবং ষ্ট্যাম্প সাইজ ৪ কপি 
(৪) ভোটার আইডি কার্ডের ফটোকপি।

ম্যানেনজাইটিস টিকাঃ 
টিকা দেওয়ার জন্য হজ্জযাত্রীগণকে এজেন্সী থেকে প্রত্যয়নপত্র, রক্তের গ্রুপের কাগজ ও ২ কপি পাসপোর্ট সাইজের ছবিসহ জেলা সিভিল সার্জন অফিস অথবা নির্ধারিত হাসপাতালে উপস্থিত হতে হবে এবং টিকা দিয়ে টিকার বই এজেন্সীতে জমা দিতে হবে।

অর্থ প্রদানের সময়সূচী ও পদ্ধতি :
বুকিং দেয়ার সময় ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা জমা দিতে হবে। বাকী টাকা সরকারী প্রজ্ঞাপন অনুযায়ী পরিশোধ করতে হবে।

ব্যাংক হিসাবের নাম :
(১) আল মামুন হজ্জ অ্যান্ড ট্যুরিজ্‌ম, চলতি হিসাব নাম্বার ০১৪১০২০০৩৯২৮২, আল আরাফাহ ইসলামী ব্যাংক  লিমিটেড, ভি,আই,পি রোড শাখা, ঢাকা।


প্রত্যেক হজ্জযাত্রী ক্রশচেক/ পে-অর্ডার/ ডি.ডি/ টি.টি ইত্যাদির মাধ্যমে উল্লেখিত ব্যাংকের হিসাব নম্বরে টাকা প্রদান করবেন অথবা অনলাইনে প্রদান করে রশিদ সংগ্রহ করবেন।

নিম্নলিখিত দ্রব্যাদি সংঙ্গে নিতে হবেঃ 
পুরুষদের জন্যঃ
এহরামের জন্য সাদা সুতি মোটা (পৌনে তিন হাত বহরে ৫ হাত লম্বা) ৫ পিস কাপড়, পায়জামা ৩টি, পাঞ্জাবী ৪টি, হাফ হাতা সোয়েটার ১টি, স্যান্ডেল ২ জোড়া, লুঙ্গি ও গেঞ্জি ৩টি করে, গামছা, কেচি, সুই-সুতা, টয়লেট পেপার ২টি, প্লেট, চামচ ও গ্লাস, মেসওয়াক/ব্রাশ ২টি, পাতলা কাথা ১টি, চাদর ১টি, আয়না, চিরুনী, ব্যবহারী তৈল ও তায়াম্মুমের মাটি। 

মহিলাদের জন্যঃ
মুখঢাকা বোরকা, মাথার বিশেষ টুপি, তিন মাথাওয়ালা চুলবাধুনী রুমাল, সালোয়ার ৪টি, কামিজ ৪টি, বড় ওড়না ৩টি, হাত ও পায়ের মোজা, পামসু ও জুতা, বিছানা ও পর্দার জন্য বিছানার চাদর ২টি। 

* সম্মানিত হজ্জযাত্রী:

আল্লাহ তায়ালার দেয়া এই ফরজ আদায় করা খুবই কষ্টসাধ্য। এখানে শুধু মালই ব্যয় হয় না, জানেরও কষ্ট হয়। প্রচুর কষ্টের জন্য মানসিক প্রস্তুতি থাকতে হবে এবং ধৈর্য্য ধারণ করতে হবে। সমস্ত হজ্জযাত্রী আল্লাহর মেহমান এবং আল্লাহর কাছে পরহেজগারীর ভিত্তিতে মূল্যায়ন হয়ে থাকে। মাসয়ালা-মাসায়েল, দ্বীনের খুটিনাটি বিষয়াদি এবং সহজভাবে হজ্জ পরিচালনার জন্য অভিজ্ঞ আলেম গাইড হিসাবে আপনাদের পাশে রয়েছে। তারপরও এই গুরুদায়িত্ব পালন করতে চাই আপনার আন্তরিক সহযোগিতা। ধৈর্য্য এবং দ্বীনের খাতিরে এজেন্সীর জিম্মাদারকে মেনে চলার অনুরোধ করছি।

আমাদের শ্লোগান :
ইনশাল্লাহ ছবর ও শোকর এই দুই হাতিয়ারকে আমাদের সঙ্গে নেব এবং সব রকম গীবত ও শেকায়েত থেকে নিজেকে হেফাজতে রাখব। গীবত শেকায়েত করে নিজের হজ্জকে নষ্ট করব না। যে কোন প্রয়োজনে গাইডগণের সাথে সার্বক্ষনিক যোগাযোগ করার জন্য বিনীত অনুরোধ করা হইল।

উপদেশ:

মনে রাখবেন, হজ্জ করার মূল উদ্দেশ্য আল্লাহতায়ালার সন্তুষ্টি অর্জন। সুতরাং হজ্জযাত্রীগণের সমস্ত নিয়ত, চিন্তা, চেতনা, শ্রম, অর্থ ও সময় আল্লাহতায়ালার ইবাদত কেন্দ্রীক ও খালেস নিয়তের ভিত্তিতে হওয়া বাঞ্চনীয়। সুতরাং হজ্জ ট্রেনিং দিয়ে হজ্জের নিয়মকানুন শিক্ষা করা অতীব জরুরী। আল্লাহ আমাদিগকে হজ্জে মাবরুর নসীব করুন, আমীন!